অনলাইন ডেস্ক :

অর্থবিত্তের অভাব নেই দেশটিতে। তরল সোনা তেল বিক্রির অঢেল টাকায় ভাসেন রাজ পরিবারের সদস্যরা। বিশ্বের সেরা ধনীদের কাতারে থাকে সেদেশের নাগরিকদের নাম। কিন্তু এত কিছুর পরেও আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে অক্ষম বলে উন্নত বিশ্বের দেশগুলোর মানুষ আরবদের বেলায় নাক সিঁটকান। তার কারনও আছে বৈকি। অন্ধকারাচ্ছন্ন যুগের আইন, রীতি, সামাজিক অবস্থান- ইত্যাদি বিভিন্ন কারনে তাদেরকে অপছন্দ করেন বিশ্বের কোটি কোটি মানুষ।

তবে অন্ধকার কাটিয়ে আলোর পথে আসার লক্ষণ দেখা দিয়েছে সৌদি আরবে। রাজ পরিবারের দুর্নীতিগ্রস্থ সদস্যদের বিরুদ্ধে কঠোর অবস্থান ব্যক্ত করেছেন যুবরাজ মুহাম্মদ বিন সালমান। এছাড়া ইসরায়েলের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরী, নারীদের অধিকার বিষয়ে অগ্রসর চিন্তাভাবনা বিশ্ববাসীকে অবাক করে দিয়েছে রীতিমতো। ২০১৫ সালে নারীদেরকে ভোটাধিকার দিয়েছে সৌদি আরব। এ বছর পেয়েছে শিক্ষা প্রতিষ্ঠানে ব্যায়াম ও আত্মরক্ষামূলক প্রশিক্ষণের সুযোগ। ক’মাস আগে ফিরে পেয়েছে গাড়ি চালানোর অনুমতিও। ‘নিষিদ্ধ’ বিষয়গুলো সৌদি সরকার আস্তে আস্তে অনুমোদন দিচ্ছে, এতে বোঝা যাচ্ছে বড় ধরনের পরিবর্তন আসতে শুরু করেছে দেশটিতে।

তবে বড় ধরনের চমকের খবর এসেছে আরেকটি। সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো আয়োজন করা হয় নারীদের কনসার্ট। সম্প্রতি আয়োজিত এ কনসার্ট উপভোগ করতে আসা দর্শকদের সবাই ছিলেন নারী। সংযুক্ত আরব আমিরাতের ৪৬ তম জাতীয় দিবস উদযাপন উপলক্ষ্যে কনসার্টটির আয়োজন করে সৌদির জেনারেল এন্টারটেইনম্যান্ট অথরিটি। এতে সবচেয়ে বেশি নজর কাড়েন সংযুক্ত আরব আমিরাতের প্রখ্যাত শিল্পী বালকিস আহমেদ ফাতহি।

জেদ্দার হিলটন হোটেলে বুধবার কনসার্টটির আয়োজন করা হয়। দর্শকদের মধ্যে বালকিসের নারী ভক্তদের সংখ্যাই ছিল বেশি। সৌদির জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয় কনসার্ট। এরপর সংযুক্ত আরব আমিরাতের জাতীয় সঙ্গীত বাজানো হয়। শিল্পীরা নিজেদের গানের পাশাপাশি আরব অঞ্চলের ঐতিহ্যবাহী গানগুলোও গেয়ে শোনান।

কনসার্টটির আয়োজক সংস্থার মালিক গাদা ঘাজ্জাভি বলেন, প্রায় ৩০০০ টিকেট বিক্রি হয়েছিল। টিকেটের দাম ছিল ৩০০ থেকে ২৫০০ সৌদি রিয়ালের মধ্যে।

সূত্র : সৌদি গেজেট ও আরব নিউজ